সর্ব্বত্র সচ্চিদানন্দের খেলা
জীবে জীবে, শুধু জীবে কেন জীব জড় সকল বস্তুতেই ভগবান আছেন। তিনি আছেন তাই সব কিছু আছে। শুধু আছে নয়, যে যার নির্দিষ্ট আকার ধরে আছে। সচ্চিদানন্দ সৎ-চিৎ-আনন্দ আর্থাৎ অস্তি-ভাতি-প্রীতি। বস্তুটী আছে – অস্তি; যখন কোন বস্তুটীর অস্তিত্ব স্বীকার করা হল তখন সেটী সৎ। চিৎ হল চৈতন্য, সজীবতা, জ্ঞান। আর প্রীতি – আনন্দে সাড়া দেওয়া। গাছের ডাল পাতা নড়ে, কুকুর লেজ নাড়ে, আর মানুষ কতভাবে সেই আনন্দ প্রকাশ করে।একটা বই, অস্তিত্ব আছে তাতে কিন্তু জ্ঞানের ও আনন্দের প্রকাশ নাই। আবার একটা গাছে সৎ চিৎ আছে, আনন্দের প্রকাশ নাই বল্লেই হয়। মানুষে সবই বিস্পষ্ট। বই বা গাছে সে আনন্দ প্রকাশ না হলেও ওটী যে অন্তর্নিহিতভাবে আছে তার প্রমাণ হল কখনও বই বা গাছের সংস্পর্শে এসে আমরা আনন্দ অনুভব করি। নতুবা বইটা হাতে পেলে, পড়তে আনন্দ। গাছতো আরও কতভাবে আনন্দ দেয় – রোদে পুড়ে গাছের ছায়ায় দাঁড়ালে আনন্দ হয়, ডাল কেটে জ্বালান, পুড়ে ছাই হলে সেই ভস্ম আবার সাধুরা গায়ে মাখেন। ফুল ফলের ও কথাই নেই।